Bajaj CT100B cheapest motorcycle from Bajaj

Bajaj CT100B cheapest motorcycle from Bajaj
Bajaj CT100B cheapest motorcycle from Bajaj

Bajaj CT100 সম্পর্কে আমরা কে না জানি। বাজাজের এন্ট্রি লেভেলের এই বাইক শুধু ইন্ডিয়াতেই না বরং পাকিস্তান বাদে গোটা ভারতীয় উপমহাদেশেই অন্যতম জনপ্রিয় একটি বাইক। এর অনেক গুলি কারণ আছে । স্বল্প মুল্যের জ্বালানী সাশ্রয়ী স্টাইলিশ এই বাইকটি ইন্ডিয়ান যেকোনো কোম্পানীর এন্ট্রি লেভেলের বাইকে টেক্কা দিয়ে সক্ষম। আমাদের দেশে সবচেয়ে কম দামী ইন্ডিয়ান বাইক এটি। আমাদের মতো উন্নয়নশীল দেশগুলিতে বৃহত্তর জনগোষ্ঠীর কাছে পৌঁছাতে হলে দাম একটি গুরুত্ত্বপুর্ন ফ্যাক্টর। সুলভ মুল্যে নির্ভরযোগ্য বাইক CT100 । বাজাজ অটো সম্প্রতি ইন্ডিয়াতে Bajaj CT100 এর ছোট ভাই Bajaj CT100B লঞ্চ করেছে এবং এটি এখন পর্যন্ত ইন্ডিয়াতে সবচেয়ে সস্তা বাইক। হয়তো আমাদের দেশেও এই বাইকটি চালু হবে। দাম কম হবার কারনে কোয়ালিটি নিয়ে প্রশ্ন উঠেই। বাজাজ দাবি করছে CT100B তার বড় ভাই CT100 থেকে একধাপ এগিয়ে থাকবে এর সুলভ মূল্য এবং অধিক মাইলেজের কারণে। ফলাফল কি হবে তা সময়ের হতে ছেড়ে দিয়ে আসুন জেনে নেই Bajaj CT100B এর কিছু দিক।

ডিজাইন ও স্টাইল
বাজাজ খুবই সাধারণ বেসিক ডিজাইন ব্যবহার করেছে এই কমিউটার বাইকটি তৈরি করতে। সর্বত্রই দাম কমানোর প্রাণান্ত চেষ্টা আপনার চোখে পড়বে। কোন ধরণের বাড়তি কোয়াটার ফেয়ারিং ছাড়াই সাধারণ গোল হেডলাইট । CT100 এর রিয়ার কাউল এখানে নাই তার বদলে আছে লম্বা সিট সাথে লাগেজ ক্যারিয়ার। CT100B আপনাকে Bajaj Boxer এর কথা মনে করিয়ে দিবে । ফুয়েল ট্যাঙ্ক, ইঞ্জিন থেকে শুরু করে অনেক ছোটখাটো পার্টসই বড় ভাই CT100 এর কাছ থেকে ধার নেয়া। বাজাজ আসলে এই বাইক দিয়ে ইন্ডিয়ার সেকেন্ড হ্যান্ড মার্কেটে দখল নিতে চাইছে। তারা বলছেই সেকেন্ড হ্যান্ড বাইক না কিনে ব্র্যান্ড নিউ CT100B কিনুন। বাজাজ এই বাইকে এলয় হুইল দেয়নি। আসলে বাজাজ CT100B এর যে দাম ইন্ডিয়াতে রাখা হয়েছে তা দিয়ে আপনি এর ডিজাইন আর স্টাইল নিয়ে খুব বেশী প্রত্যাশা করতে পারেন না।

Bajaj CT100B Engineইনজিন
Bajaj CT100B তে Bajaj CT100 এর মতোই একই ইনজিন রয়েছে। যেটি ৯৯.২৭সিসি। ম্যাক্সপাওয়ার 8.1 BHP @ 7500 rpm এবং ম্যাক্সটর্ক 8.05 Nm @4,500 rpm. রয়েছে ৪ গিয়ার। বাজাজ দাবী করছে CT100B এর ইঞ্জিন CT100 থেকেও উন্নত প্রযুক্তিতে তৈরি কিন্তু এ ব্যপারে তারা বিস্তারিত আর কিছু বলেনি। তারা আরও দাবি করছে CT100B এর মাইলেজ ৯৯.১ কিমি/ লিটার যেখানে CT100 এর মাইলেজ ৮৯.৫ কিমি/লিটার । পার্থক্য প্রায় ১০ কিমি প্রতি লিটারে। শক্তিশালি অথচ অসম্ভব জ্বালানী সাশ্রয়ী ইঞ্জিন এবং আকর্ষনীয় দাম । সব কিছু মিলিয়ে একটি লোভনীয় প্যাকেজ।

দাম ও রং
Bajaj CT100B এর অন রোড প্রাইস ৩০৯৯০ রুপী ইন্ডিয়াতে। যেখানে বাজাজ CT100 ৩৫০০০ রুপী। CT100 যে যে রঙে পাওয়া যায় CT100B এর ক্ষেত্রেও আপনি একই রঙ পাবেন।

ইন্ডিয়ান CT100B ব্যবহারকারীদের কাছে থেকে কিছু অভিযোগের গুঞ্জন শোনা যাচ্ছে। যেমন- উচ্চ গতিতে বাইকটি বার বার বন্ধ হয়ে যায়। দামে সস্তা মনে হলেও কেনার পরে নানামুখি ব্যায় মাথা ব্যাথার কারণ হয়ে দাঁড়ায়। অর্থাৎ মেন্টেনেন্স খরচ বেশী। আবার অনেক ইউজারই অভিযোগ করেন শুরুর দিকে মাইলেজ ৮০ কিমি / লিটার পেলেও ধীরে ধীরে কমে তা গড়ে ৬৫ কিমি/ লিটারে নেমে আসে।
অভিযোগের পাশাপাশি প্রশংসাও আছে। ইঞ্জিন বেশ স্মুথ, ইঞ্জিন সাউন্ড হালকা, বাইকে ব্যবহৃত মেটেরিয়ালের কোয়ালিটি বেশ ভালো, উৎকৃষ্ট মানের টায়ার এবং টিউব কোয়ালিটি । তবে আধুনিক কালে হেডলাইট গোল এ নিয়ে অনেকেই অভিযোগ করেছেন।

সবমিলিয়ে বলা যায় ইন্ডিয়াতে বাইকটি কেমন চলবে বা কাস্টোমাররা কেমন ভাবে নিবে সেটা তাদের ব্যাপার। কিন্তু আমাদের দেশে বাইকটির সম্ভাবনা বেশ উজ্জ্বল। প্রথমত আমাদের দেশের মানুষ ইন্ডিয়ান বাইকের প্রতি বেশ দুর্বল। অনেক সময় দামে না কুলানোর জন্য তারা বেশ নিম্ন মানের চাইনিজ বাইকের দিকে ঝুকে থাকেন। বাইকটির দাম যদি আশি থেকে নব্বই হাজার টাকা রাখা যায় তবে চাইনিজ ৮০ সিসি বাইকের যে বিশাল বাজার রয়েছে আমাদের দেশে; সে মার্কেটের দখল পাবার অপার সম্ভাবনা আছে। বাংলাদেশের বাজাজ বাইকের পরিবেশক উত্তরা মটর্স এর কাছে আমাদের পরামর্শ থাকবে যদি তারা বাইকটি বাংলাদেশে আনতে চায় তবে বাইকটির দামের ব্যাপারটি বিশেষভাবে বিবেচনা করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here